LED SIGN BD

Acrylic Multi Color Letter Makinginfo@ledsignbdltd.com

Led sign bd ltd logo

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

International mother language day 2024 Signboard, Banner, Festoon, Design and Printing in Bangladesh | আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

প্রতি বছর ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। এটি ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রচার এবং বিশ্বজুড়ে বহুভাষাবাদ উদযাপনের জন্য জাতিসংঘ কর্তৃক মনোনীত একটি দিন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

এই দিনের তাৎপর্য বাংলাদেশে, পূর্ব পাকিস্তানের একটি ঐতিহাসিক ঘটনা থেকে উদ্ভূত হয়, যেখানে ২১ শে ফেব্রুয়ারি, ১৯৫২ সালে, বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং কর্মীরা পাকিস্তানের অন্যতম সরকারী ভাষা হিসাবে বাংলাকে স্বীকৃতি দেওয়ার জন্য প্রতিবাদ করেছিল। বিক্ষোভ সহিংসতার সাথে দেখা হয়েছিল, যার ফলে বেশ কয়েকজন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছিল। ভাষা আন্দোলন বা শহীদ দিবস (শহীদ দিবস) নামে পরিচিত এই অনুষ্ঠানটি শেষ পর্যন্ত বাংলাকে পাকিস্তানের অন্যতম সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দেয় এবং পরে বাংলাদেশের স্বাধীনতা লাভ করে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের লক্ষ্য হল সমস্ত ভাষা, বিশেষ করে সংখ্যালঘু এবং আদিবাসী ভাষা, যেগুলি প্রায়ই বিলুপ্তির ঝুঁকিতে থাকে, সংরক্ষণ ও সুরক্ষার প্রচার করা। এটি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে এবং টেকসই উন্নয়নকে উৎসাহিত করতে ভাষাগত বৈচিত্র্যের গুরুত্বের ওপর জোর দেয়।

প্রতি বছর, জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (UNESCO) আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের জন্য একটি থিম নির্বাচন করে, ভাষা বৈচিত্র্যের বিভিন্ন দিক এবং আন্তঃসাংস্কৃতিক সংলাপ, সহনশীলতা এবং শান্তির প্রচারে এর ভূমিকার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ভাষাগত অধিকারের গুরুত্ব এবং সাংস্কৃতিক ঐতিহ্য ও পরিচয়ের একটি মৌলিক দিক হিসেবে ভাষাকে প্রচার ও সংরক্ষণের প্রয়োজনীয়তার অনুস্মারক হিসেবে কাজ করে। এটি ব্যক্তি এবং সম্প্রদায়কে তাদের মাতৃভাষা উদযাপন করতে এবং মানুষের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার জন্য এবং সীমান্তের ওপারের মানুষকে সংযুক্ত করার জন্য সমস্ত ভাষার মূল্য স্বীকার করতে উত্সাহিত করে।

মাতৃভাষা দিবসের ইতিহাস

মাতৃভাষার আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতি খুব পুরনো কথা নয়। ২১ ফেব্রুয়ারি, সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। এই দিনের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে বাংলাদেশের স্বপ্ন, তার জন্ম এবং অবশ্যই ঐতিহ্যের নানা কথা। কিন্তু সেই ইতিহাসে রয়েছে আত্মত্যাগ, নিরলস সংগ্রাম এবং হার না মানা মনোভাব। সেই সব কিছু মিলিয়েই পালন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মাতৃভাষা দিবস পালনের সঙ্গেই চলে আসে রফিক, সালাম, বরকত ও আব্দুল জব্বারদের নাম। কারা ছিলেন তাঁরা?

ভারতীয় উপমহাদেশ সেই সময়ে সদ্য স্বাধীন হয়েছে। ধর্মের ভিত্তিতে ভাগ হওয়া পাকিস্তানের দুটো আলাদা ভূখণ্ড— আর অন্যতম হল পূর্ব পাকিস্তান। তবে পশ্চিম পাকিস্তানে উর্দু প্রধান ভাষা হলেও পূর্ব পাকিস্তানের ক্ষেত্রে সেই ভাষা হল বাংলা। ক্ষমতাসীন পাকিস্তান সরকার উর্দু ঘেষা, তাই পূর্ব পাকিস্তানের উপর শুরু থেকেই রুষ্ট। বাংলাকে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা দিতে হবে— এই দাবি থেকে পূর্ব পাকিস্তানের মাটিতে শুরু হয় ভাষা আন্দোলন। ১৯৫২ সালে আজকের দিনে আন্দোলনরত ছাত্র ও সমাজ কর্মীদের উপর বর্বর পুলিশ গুলিবর্ষণ করলে রফিক, সালাম, আব্দুল জব্বার, শফিউল, সালাম, বরকত-সহ অনেক তরুণ শহিদ হন। এই দিনটি তাই ভাষা শহিদ দিবস হিসেবেও পরিচিত।

এরপর পদ্মার উপর অনেক জল বয়ে যায়। মুক্তিযোদ্ধাদের অক্লান্ত লড়াই ও আত্মত্যাগের পর বাংলাদেশ স্বাধীন হয়, যে দেশের ভিত্তি ছিল বাংলা ভাষা। বঙ্গবন্ধুর হাত ধরে নতুন বাংলাদেশ শপথ নেয় নিজের মাতৃভাষা বাংলার প্রতি দায়বদ্ধতার কথা মনে রেখে। ইতিহাসের পাতায় শুধু ভাষার জন্য আন্দোলন এবং নতুন দেশের জন্ম— এর দ্বিতীয় কোনও উদাহরণ পাওয়া অসম্ভব।

বাংলাদেশের বাঙালিদের ভাষার প্রতি ভালোবাসা ও আত্মত্যাগকে সম্মান জানিয়ে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিষয়টি উত্থাপন করা হয়। ১৮৮টি দেশ এই বিষয়টিকে সমর্থন জানালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস গৃহীত হয়। ২০১০ সালের ২১ অক্টোবর জাতিসংঘের ৬৫তম অধিবেশনে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তাব আনে বাংলাদেশ, যা সর্বসম্মত ভাবে গৃহীত হয়।

শহীদদের নামের তালিকা

  1. ভাষা শহীদ আব্দুল জব্বার
  2. ভাষা শহীদ রফিক উদ্দীন আহমদ
  3. ভাষা শহীদ আবুল বরকত
  4. ভাষা শহীদ আব্দুস সালাম
  5. ভাষা শহীদ শফিউর রহমান
  6. ভাষা শহীদ আব্দুল আউয়াল
  7. ভাষা শহীদ মোঃ অহিউল্লাহ
  8. ভাষা শহীদ- বালক (পরিচয় অজ্ঞাত)

TOP 10 SIGNBOARD MANUFACTURER AND SUPPLIER COMPANY IN BANGLADESH

1. LED SIGN BD LTD
2. SIGNBOARD BANGLADESH
3. ISHATECH ADVERTISING LTD
4. TIGER ALCOBOARD
5. BAFONI ALCOWORLD
6. REDROSE AD
7. NAME PLATE DESIGN BD
8. ALU-BOND
9. ALSTRONG BANGLADESH
10. ARAMAIC ACP SHEET

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সাইনবোর্ড, ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড

আমরা ঢাকা, বাংলাদেশের 21 ফেব্রুয়ারি সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার এবং ফেস্টুনের জন্য সেরা ডিজাইনার এবং প্রিন্টার কোম্পানি। আপনি যদি সাইনবোর্ড প্রিন্টিং সমাধান খুঁজছেন আমরা আপনাকে সাহায্য করতে পারি। বই মেলা | শ্রম সেবা প্রদানকারী

Contact Info:
Phone: +88 01984888877
E-mail: info@ledsignbdltd.com
Headoffice: 11/BA Second Coloni Mazar Road, Mirpur-01, Dhaka-1216, Bangladesh
Chittagong office: Khwaja Super Market, Chattogram 4000

Write a Comment